ম্যাটাল ও পাথরের গহনার যত্নে ৯ টি কার্যকরী পরামর্শ

ম্যাটাল ও পাথরের গহনার যত্নে ৯ টি কার্যকরী পরামর্শ

সোনা, রূপা, হীরা মুক্তা ছাড়াও আজকাল নারীদের কাছে ম্যাটাল ও পাথরের গহনার কদর বেশ বেড়েছে। নানা ডিজাইনের নানা ধাতুর এসব গহনার দামও কোনো অংশে কম না। তাই এর যন্ত নেওয়াটা খুব জরুরি। আসুন জেনে নেওয়া যাক গহনার যত্ন কিভাবে নিবেন সেই বিষয় গুলো-

১. খাবার সোডা ও পানি

মেটালের সব গহনা হালকা গরম পানিতে খাবার সোডা দিয়ে এক দুই মিনিট ভিজিয়ে রেখে নরম কাপড় দিয়ে পরিস্কার করতে হবে। এভাবে ঘরে বসেই যে কেউ ইচ্ছা করলেই প্রিয় গহনার যত্ন নিতে পারেন নিজেরাই।

২. পলিশ করতে পেঁয়াজের রস

খুব বেশি ব্যবহার না করলেও কিছুদিনের মধ্যেই ম্যাটাল এর তৈরি জিনিস তার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে। এই সমস্যার সমাধান করতে পারে পেঁয়াজ। উজ্জ্বলতা ফিরে পেতে একটি পেঁয়াজ স্লাইস করে কেটে ছেঁচে নিয়ে ১ কাপ পানিতে ডুবিয়ে নিন। একটি পরিষ্কার কাপড়ে এই পানি লাগিয়ে ধাতব জিনিস ঘষে নিন, দেখবেন চকচকে হয়ে উঠেছে আপনার পছন্দের ম্যাটাল এর গহনাটি।

৩. পাথর পড়ে গেলে

পাথরের গহনার কোনো পাথর দুর্ঘটনাবশত পড়ে গেলে গ্লু এর মাধ্যমে তা লাগাবেন না এতে পাথরের রঙ নষ্ট হয়ে যাবে। জুয়েলারি দোকান থেকে পাথরের গহনাটি ঠিক করে নিয়ে আসুন।

৪. ট্যালকম পাউডার

পাথরের গহনার যত্নের বিষয়ে ট্যালকম পাউডার বেশ কাজে দেয়। ট্যালকম পাউডার বেশি করে দিয়ে কিছুক্ষণ রেখে টুথব্রাশ দিয়ে পাউডার তুলে ফেললে পাথরের গহনা ফিরে পাবে তার নতুন চেহারা।

৫. বাতাসে উন্মুক্ত রাখা

যে কোন গহনা কোন অনুষ্ঠানে পরার পর বাড়িতে এসে সুতি কাপড় দিয়ে মুছে বাতাসে উন্মুক্ত করে রাখুন। বাতাসে গহনাতে লেগে থাকা ঘাম শুকিয়ে যাবে। ট্যালকম পাউডার বেশি করে দিয়ে কিছুক্ষণ রেখে টুথব্রাশ দিয়ে তুলে ফেলুন।

৬. যে সব জিনিস থেকে দূরে রাখবেন

গহনাগুলো ঘর্ষণ, তীক্ষ্ণ কিছুর আঘাত, রাসায়নিক পদার্থ, খুব গরম বা খুব ঠান্ডা বাতাস এবং সূর্যের আলো থেকে দূরে রাখুন।

৭. মেকআপ বা স্কীন অয়েল

গহনা পড়া শেষে সুতির কাপড় দিয়ে মুছে নিন যাতে এতে কোন মেকআপ বা স্কীন অয়েল লেগে না থাকে। এরপর তুলে রাখুন। গহনাগুলো আলাদা আলাদা পাতলা সুতি কাপড়ে মুড়ে রাখুন।

৮. মেকআপ ও হেয়ার স্প্রে

মেকআপ ও হেয়ার স্প্রে করার পর গহনা পড়া উচিৎ। কারণ এগুলোতে যেসব ক্যামিকেল থাকে তা গহনার জন্য ক্ষতিকারক।

৯. পানি বা ঘরের কাজের সময়

পানির কাজ বা ঘরের কাজ করার সময় গহনা খুলে রাখা ভাল। সুইমিং পুল বা সমুদ্রে সাঁতারের আগে এবং গরম পানিতে গোসলের আগে গহনা খুলে রাখুন।

ফ্যাশনেবল ও আকর্ষণীয় ডিজাইনের ম্যাটাল ও পাথরের গহনা কিনতে এখানে ক্লিক করুন »

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *